নারীর মর্যাদা
- আব্দুল মান্নান মল্লিক ২৭-০৪-২০২৪

নারীর মর্যাদা

আব্দুল মান্নান মল্লিক

মাতৃ-গর্ভে নারীর আসন
বাবা বলে একি!
নারী বাবার হত্যা শিকার
মাতা করবে কি?
স্বাধীন দেশের স্বাধীন পুুরুষ
গর্ভে নারীর লাশ,
পরাধীন আজ নারী মানুষ
অকালে প্রাণ-নাশ!
গ্লানি ভূষণ দেখার প্রতীক্ষায়
সাজাও তেমন করে,
পথের মাঝে দোষ গেয়ে যাও
বারণ করনি ঘরে।
পশ্চাত্ ফিরে দেখবে যখন
নারীর কোথায় দোষ,
তোমার দীক্ষায় শিক্ষা নিয়ে
করে শুধু আপশোস।
কে কাহারে দোষ দিয়ে যায়
নারী সবার ঘরে,
অপর নারী দেখলে যখন
কটু দৃষ্টি করে।
নেশার ঘোরে থাক পুরুষ
রাস্তায় গড়া-গড়ি,
তোমার ঘরনী লজ্জায় মরে
তোমার বাড়া-বাড়ি।
সহ্য-শক্তির অধিকার নারী
পুরুষ হয় কাপুরুষ,
দিবা-রাত্রি নারী নির্যাতন
পুরুষ নেশায় বেহুঁশ।
গর্ভধারিণী মাতার সম্মান
দিও পুরুষ-গণে,
দোষের ছোপ দিওনা আর
নারীদের সম্মানে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

prabirbd
০৫-০৪-২০১৬ ০৯:৪৭ মিঃ

গর্ভধারিণী মাতার সম্মান
দিও পুরুষ-গণে,
দোষের ছোপ দিওনা আর
নারীদের সম্মানে! -খুব ভালো লেগেছে